শনিবার, ৭ জানুয়ারী, ২০১২

জুমলাঃ আয় করন মাসে হাজার ডলার পর্ব - ২

গতপর্বে আমরা শিখেছিলাম কিভাবে একটা HTML File কে জুমলা Template এ রুপান্তরিত করতে হয়। কাজটি ছিল Advanceকাজ । যারা গত পর্বটি পড়েন নি তারা অবশ্যই সংগ্রহ করে নিবেন। খুব Expertলোক ব্যতীত জুমলা Template তৈরী করার ধারনা আপনাকে কেউ চট করে দিতে পারবে না। সাধারনত আমরা নানা ডবনংরঃব থেকে ফ্রি টেমপ্লেট উড়হিষড়ধফ করে কাজ করি। কিন্তু ইন্টারনেট থেকে প্রচুর টাকা আয় করতে হলে আপনাকে অবশ্যই জানতে হবে জুমলা টেমপ্লেট বানানো। কিন্তু কান টানলে মাথা আসে। জুমলা টেমপ্লেট বানানোর জন্য তো শুধু জুমলা জানলে হবে না, জানতে হবে HTMLCSSPHP। তবে একসাথে সব শিখতে গেলে জট লেগে যাবে। একটা একটা করে শিখুন। কাজে লাগাতে পারবেন। সবচেয়ে বড়কথা, পরিষ্কার ধারনা থাকতে হবে যে কি শিখলে কি কাজ হবে। আমাদের মূললক্ষ্য অনলাইনে অর্থ ঊপার্জন। বিভিন্ন Market place   থেকে আপনি অনায়াসে মাসে হাজার হাজার ডলার কামাতে পারেন, যেমন Freelancer.com,Scriptlance.com ইত্যাদি হতে।

ঘরে বসে কাজগুলো করে Bayer কে দিবেন, টাকা এসে জমা হবে আপনার Master Card  এ কিংবাBank account এ। কথাগুলো খুব অবিশ্বাস্য মনে হয়। আসলে আয়ের টাকা হাতে না আসলে বোঝা যায় না। তবে আমি নিজে যেহেতু আয় করছি, আমার কাছে বিষয়টা ১১০% সত্যি। যাই হোক, কোন কোন ক্ষেত্রগুলো থেকে আয় করা যায়? অসংখ্য ক্ষেত্র, Data Entry , Article WritingWeb Development ইত্যাদি হাজারো প্রোগ্রাম দিয়ে আপনি আয় করতে পারেন। তবে ভাল Amount income  করতে হলে আপনাকে Web Design এ কাজ করতে হবে। একবার দক্ষতা অর্জন করতে পারলে আপনার নিশ্চিত মাসিক ঊপার্জন ১০০০ থেকে ১৫০০ ডলার। এ লক্ষ্যেই আমাদের যাত্রা। আপনি প্রথমে বিশ্বাস করুন। Computer  বার্তার এই ফিচারের সবকটা পর্বশেষে আপনিই আত্নবিশ্বাসের সাথে বলবেন, হ্যা আমি ইন্টারনেটে কাজ করে আয় করছি। এখানে কোন অসত্য নেই।

তো আসুন আমাদের এই দীর্ঘ যাত্রার জন্য প্রথম পদক্ষেপ ফেলি। প্রথমেই আমরা হাত দিব HTML এ। আয়ের জন্য খুব গুরুত্বপূর্ণ একটা কাজ হল PSD to HTML. ধরুন অষ্ট্রেলিয়ার একটা কোম্পানি তাদের WebsiteএরDesign Photoshop এ অর্থ্যাৎ PSD Design  করে রেখেছে। এখন তারা এটাকেWebsite এর Format  এ অর্থ্যাৎ HTML রুপে দাড় করাতে চায়। সে আপনাকে PSD File টা পাঠিয়ে দিবে। তারপর সেটাকে HTML (Div Base ) এ Convert করতে বলবে। এর জন্য প্রয়োজন হবে HTML (Div Base)এ CSS  । যদিও প্রথমে আপনাকে পরিকল্পনা মাফিক PSD File কেSlice করতে হবে । এই কাজটি আমরা পরে শিখব । ধরে নিন আপনার কাজের জন্য Bayer আপনাকেSlice করে পাঠিয়েছে। আমার এই lessonটির জন্য আপনি Slice file download করে নিতে পারবেন www.icdbd.com/psdslice/images.zip থেকে। download  করে এটিকেUnzipকরলে images নামে একটি Folder পাবেন। এবার কাজের প্রস্তুতি নিন।

আমাদের প্রথম কাজ Computer এর যেকোন Drive এ একটি Folder বানানো PSDHTMLনামে। তার পর তার মাঝে images এবং CSSনামে দুটি Folder বানান। এবার একটা HTML File  বানাবো । ফাকা জায়গায় Right click  করে New> Text document এclick করুন। একটি Text File তৈরী হবে । File টি Open করে নিচের কোর্ডগুলো লিখুনঃ 
<html>
<head>
<link type="text/css" rel="stylesheet" href="css/styles.css">
</head>
<body>
<div id="wrapper">
<div class="name">My HTML</div>
</div>
</body> </html>


কোর্ডগুলো লিখে Text
 File  টিকে File>Save as click  করে Save করুন। Save as Type  দিবেন all files এবং File name দিবেন index.html  তারপর Save button click  এ পষরপশ করলে দেখবেন একটি HTML File  তৈরী হয়ে যাবে।

আর একটি কাজ আজকে করব। একটা CSS File  তৈরী করব CSS  নামে Folder  এর মধ্যে। লক্ষ্য করুন HTML Code  এর মাঝে আপনি লিখছেন href="css/styles.css"> অর্থ্যাৎCSS Folder  এর মাঝে style.css নামে একটা ফাইল থাকবে এবং এর সাথে HTML File  এরLink  থাকবে।

body {
background:#000000;
}
#wrapper {
width:800px;
height:400px;
background:#ffffff;
margin:0px auto;
}
.name {
color:green;
background:#cccccc;
font-size:30px;
}


পরিশেষে index.html File  টি Double click করে খুললে দেখবেন একটি কালোBackground এর মাঝে সাদা একটা Rectangle (Wrapper div) এবং তার মাঝে সবুজ কালিতে লেখা ছাই রংয়ের Background (name div)  এর উপর সবুজ লেখা My HTML

পাঠক এই পর্বে আপনি সফলভাবে HTML এবং CSS File  তৈরী করে Link করতে শিখলেন। যাদের এখন্ও সমস্যা আছে তাদের জন্য আমি পুরো কাজটি করে রেখেছি। download করে নিবেনwww.icdbd.com/psdslice/psdhtml.zip - Link থেকে। পরের পর্বে গুলোকে সাজিয়েWebpage রুপে তৈরী করতে শিখবেন। এবং পাশাপাশি ক্রমান্বয়ে আপনি হয়ে উঠবেন HTML, CSS   এর দক্ষ Programmer সবাই ভাল থাকবেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন