শনিবার, ৬ নভেম্বর, ২০১০

ব্লগার হেল্প ফোরাম চলছে

গুগলের হেল্প ফোরামে প্রচুর ইউজার প্রতিদিন ভিজিট করেন তাদের নানাবিধ প্রশ্ন নিয়ে। কিছু প্রশ্ন যুক্তিসঙ্গত, কিছু প্রাসঙ্গিক, কিছু একেবারেই অবান্তর। এইসবের উত্তর দেন অনেকেই। এদেরই মধ্যে আছে কিছু ইউজার যারা Top Contributor নামে পরিচিত। উপাধি দেখলে মনে হতেও পারে যে এরা সবচেয়ে বেশী উত্তর দিয়েছেন তাই এদের উপাধি Top Contributor হয়েছে। কিন্তু না, এরা তার চেয়েও বেশী। সম্ভবত গুগলের সঙ্গে আমার আপনার চেয়ে অনেক কাছের যোগাযোগ এদের আছে, গুগল এদেরকে কোনো অজানা কারনে একটু বেশিই favor করে।

এইসব Top Contributor-রা বেশ কিছু বিশেষ ক্ষমতাপ্রাপ্ত ব্যাক্তিবৃন্দ। বুঝতেই পারছেন, আগেই লিখেছি কোনো এক অজানা কারনে এরা গুগলের কাছের মানুষ। আমি কেন আজকে এই পোস্ট লিখছি? কারন, আমি আপনাদেরকে সাবধান করতে চাইছি। এদের সঙ্গে লাগতে যাবেননা কখনো। এদের সাথে সংঘাতে জড়ালে উপকার কিছুই পাবেননা, উলটে নিজের বিপদ ডেকে আনবেন। আপনার গুগল একাউন্টটি খোয়াতে হতে পারে, সেই আইডিতে এ্যাডসেন্স থাকলে সেটিও হারাতে হতে পারে।

সুতরাং, যে ইউজারের উপাধি দেখিবেন Top Contributor, সেই ব্যাক্তি হইতে দূরেই থাকিবেন।

কেন এই কথা জানাচ্ছি? কারন ইদানীংকালে নির্দিষ্ট দুই একজন Top Contributor-এর দাপট বেড়েছে। বলা যায় তারাই এখন গুগল ফোরামে রাজত্ব চালাচ্ছে। কিছ জিনিস নজরে এলো আমার, কেউ একজন যদি আগ বাড়িয়ে যেচে অন্যদের প্রশ্নের উত্তর দিতে যায় তখনই সেই ব্যাক্তি এইসব Top Contributor-দের নজরে পড়ে যাচ্ছেন। এইসব Top Contributor-রা ভাবছেন তাদের পদের জন্য আপনি প্রতিযোগী হতে চাইছেন, এবং এই সূত্র ধরেই এরা আপনার পেছনে লাগবে। পরবর্তীতে ফলাফল ভালো নাও হতে পারে।

মনে রাখবেন, গুগলের দাদাগিরির সামনে আমি আপনি কিছুই না। আর গুগলের যারা কাছের মানুষ তাদের কথাই গুগল শুনবে, আমার আপনার কথা শুনবেনা। সুতরাং নালিশ করেও লাভ হবেনা। Abuse report করার মতো ভুল করবেননা! কারন এইসব রিপোর্ট ওরাই সামলায়। Abuse reporting করার অর্থ অভিযুক্তের কাছেই তার নামে নালিশ জানানো হয়ে যাবে। আপনার ঘাড়েই কোপ পড়তে পারে।

কোথাও কোনো আলোচনায় বিতর্কে জড়াবেননা। এরা অনেক বাজে ভাষায় কথা বলে এবং আপনাকে আজেবাজে কথা বলে দিয়েই সেই ডিসকাশন থ্রেড ক্লোজ করে দেবে যাতে আপনি আর উত্তর দিতে না পারেন।

ব্যাস, এই দেখে ক্ষেপে গিয়ে যদি আপনি ঝামেলায় জড়াতে যান, তখনই নিজের সবরকমের ক্ষতি করে বসবেন আপনি। এইসব যাতে নাহয় সেইজন্যই সাবধানবানী দিয়ে আজকের এই পোস্ট দিলাম। পারলে গুগল ফোরাম থেকে দূরেই থাকুন। সমস্যা হলে কেবল উত্তর পড়তে ওখানে যান, উত্তর পেয়ে গেলে ফিরে আসুন, কোনো থ্রেডে কোনো উত্তর না দেওয়াই ভালো।

ওঃ, আরেকটি কথা বলতেই ভুলে গেছি। এইসব Top Contributor-রা প্রায় প্রতিটি উত্তরে নিজের ব্লগের রেফারেন্স দিয়ে লিংক ব্যাক করছে। গুগল থেকে শ'য়ে শ'য়ে ব্যাকলিংক পেয়ে এদের ব্লগগুলি সব PR 4, 5, 6 হয়ে গেছে। গুগল থেকেও এরা টাকা পায় কিনা আমার জানা নেই। সুতরাং বুঝতেই পারছেন এদের স্বার্থ জড়িয়ে আছে এইসবে, এদের থেকে সামান্য দূরেই থাকবেন পারলে। নিজের কাজটি উদ্ধার হয়ে গেলেই আর অন্যদিকে তাকাবেননা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন