বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০১০

ফেসবুক এ্যাপ্লিকেশন মারফৎ প্রাইভেসি হননের অভিযোগ

আপনারা জানেন যে ফেসবুক এ্যাপ্লিকেশন ব্যবহারের পূর্বে ইউজারের প্রোফাইলের কিছু অধিকার চায়; হাজারে হাজারে ফেসবুক এ্যাপ্লিকেশন গজিয়ে উঠেছে এবং তারই মধ্যে বেশ কিছু ফেসবুক এ্যাপ্লিকেশন ইউজারের প্রোফাইলে থাকা উন্মুক্ত ডেটা (যা প্রাইভেসি সেটিংস দিয়ে সংরক্ষিত করা নেই) শেয়ার করে বিভিন্ন বিজ্ঞাপন কোম্পানী এবং অন্যান্য কিছু ট্র্যাকিইং কোম্পানীর সাথে। বিনিময়ে অবশ্যই ব্যবসায়িক লাভ পায় এইসব এ্যাপ্লিকেশন প্রস্তুতকারকরা। ফেসবুকের ইউজাররা বেশিরভাগ ক্ষেত্রেই সার্ভিস উপভোগের উদ্দেশ্যে বিচারবিবেচনা না করেই এইসব এ্যাপ্লিকেশনকে প্রোফাইলের কিছুটা শেয়ার দিয়ে দেন।

অনেক ক্ষেত্রেই দেখা যায় যে এইসব এ্যাপ্লিকেশন একেবারেই কাজের কিছু নয়, কেবলই আমোদপ্রমোদ এবং সময় ব্যয়ের বাহানা মাত্র। এই যেমন, বাংলাতেই একটি এ্যাপ্লিকেশন দেখছিলাম, অনেকেই ইউজ করছেন, What is Your Secret Name, ইউজাররা এতে পাচ্ছেন কাল্পনিক কিছু মজাদার নাম। ইউজাররা নিজের এবং বন্ধুদের নামের মজাদার নাম বের করছেন। একজনের নাম বেরিয়েছে "পাগলা ঠাকুর", আরেকটি নাম বেরিয়েছে "পাগলা"।

আচ্ছা ভাবুন তো, এই এ্যাপ্লিকেশন কোনো কাজে লাগে কি? একেবারেই বেকার জিনিস, তাইনা? সাময়িক দুই/তিন দিনের আনন্দই দিতে পারে এই এ্যাপ্লিকেশন, এর পরে ইউজাররা ভুলে যাবেন এবং এটিকে আর ব্যবহার করবেননা। খেয়াল করুন, এ্যাপ্লিকেশন ডেভলাপার কিন্তু তখনই এই এ্যাপ্লিকেশনটি ডেভলাপের কাজটি করে ফেলবেন। প্রোফাইলের গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহের কাজটি করা হবে এবং সেইসব ডেটা পাচার হয়ে যাবে বিজ্ঞাপন সংস্থায়।

ফেসবুক কর্তৃপক্ষ অবশ্য জানিয়েছে যে যতোবড় করে দেখানো হচ্ছে ততোখানি বড় কিছুই নয় এটা। কিন্তু এর প্রস্তুতকারক Wall Street Journal report, নেহাতই বাজে খবর যারা দেবেনা।

আপনারা বিচক্ষণ ইউজার, আপনারাই ভেবে দেখুন, ফেসবুক ঘিরে কি ব্যবসায়িক কার্যকলাপ শুরু হয়ে যায়নি? ফেসবুক মার্কেটিং নামের কথাটি কি একেবারেই পড়েননি কোথাও? বড় কর্পোরেটরা কি এমনি এমনি ৫০০+ মিলিয়নের সাইটে সময় কাটাতে এসেছে? তাদের কি কোনোই লাভ নেই এখানে? আছে! ফেসবুক প্রোফাইল থেকে পাওয়া যাচ্ছে ইউজারের নানাবিধ পছন্দ ও অপছন্দের হদিশ। এই দিয়েই তৈরী হচ্ছে মার্কেট রিসার্চ এবং বিজনেস স্ট্র্যাটেজি।

PCMag জানাচ্ছে -

The problem affects tens of millions of Facebook's 500 million users, the Journal said, and all of the social-networking site's top 10 apps. That includes Zynga's FarmVille, Texas HoldEm Poker, FrontierVille, Café World, Mafia Wars, and Treasure Isle. Also in the top 10 were Phrases, Causes, Quiz Planet, and iHeart.

সুতরাং কেবল অজানা অচেনা এ্যাপ্লিকেশনই নয়, নামকরা এ্যাপ্লিকেশনেও এই অবস্থা। সিদ্ধান্ত আপনাদেরই নিতে হবে, নিজেদের কতোখানি বিলিয়ে দিতে চান আর কতোটুকু নিজের রাখতে চান। সোসিয়াল নেটওয়ার্কিং করতে চাইলে তাই করুন, গেম খেলতে চাইলে অন্যখানে খেলুন। অজানা অচেনা এ্যাপ্লিকেশনকে প্রোফাইল শেয়ার দেবেননা। কারন, এতে শুধুই আপনার প্রাইভেসি হনন হচ্ছেনা, সেইসঙ্গে হচ্ছে আপনার ফ্রেন্ড তালিকায় থাকা অন্যদেরও।

অনলাইনে সুরক্ষিত থাকুন, আপনার চেনাজানা সবাইকেই সুরক্ষিত রাখুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন