বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০১০

"এবার ইচ্ছা মত কপি পেস্ট করুন "

Techtunes.com.bd নিয়ে অনেক সমস্যা হচ্ছে টিউনারদের। মাঝে কিছুদিন সাইট ডাউন ছিলো এবং সমস্যামুক্ত করার চেষ্টা হচ্ছিলো। কিন্তু সাইট পুনরায় চালু হওয়ার পরেও টিউনাররা হতাশ, আগেকার সব সমস্যাই থেকে গিয়েছে। সমাধান হয়নি কিছুরই। সাইটের আসল সমস্যা যে কী, সেটাই জানা জানতে পারছেননা টিউনাররা। ফলে, সাইটের সদস্যগণের মধ্যে হতাশার পরিমান ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।

আমি অনেকদিন পরে গতকাল টেকটিউনস সাইটে লগিন করেছিলাম। আজকেও কয়েকবার লগিন করলাম। গতকাল অসুবিধা দেখিনি কোনো। কিন্তু আজকে শুরু হয়েছে জটিল সমস্যা। লগিন করার পরে আমাকে লগিন অবস্থায় দেখায়না। হোমপেজে লগিন অবস্থায় দেখালেও টিউন পাতায় গেলেই মন্তব্য করার জন্য লগিন করতে বলে। পুনরায় লগিন করতে চাইলেও আবার একই পাতা ফিরে আসছে। মনে হচ্ছে তারা কোনো Cache plugin ব্যবহার করছেন যেটা লগিন পাতাতেও কার্যকরী হয়ে রয়েছে, তাই একই পাতা আমি বার বার দেখছি।

যাই হোক, আজকে এক অদ্ভুত টিউন দেখে আমি বিষ্মিত হয়েছি। টিউনের শিরোনাম "কপি পেস্ট প্রটেক্ট ব্লগ থেকে কপি করুন"। এখানে টিউনার আসলে কাজের কিছুই লিখছিলেন, কিন্তু টিউনের মধ্যে কিছু বাক্য বেশ আপত্তিকর। শিরোনামে "কপি করুন" শব্দগুলোই যথেষ্ট আপত্তিকর, বিশেষ করে যখন ইন্টারনেট বিশ্ব Plagiarism নামের জঘন্য রোগে আক্রান্ত। ভালো লেখা পেলেই তা কপি হয়ে যাচ্ছে। এই কারনে ভালো ব্লগাররা হতাশ, তারা মর্মাহত। সেখানে একজন তার টিউনের শিরোনাম এইভাবে লিখেছেন।

টিউনার লিখেছেন ~ "কিছু দিন আগে আমি একটি ব্লগে নকিয়ার কিছু প্রয়োজনীয় কোড পাই।ঐ কোড গুলো সংগ্রহে রাখার জন্য আমি কপি করতে মাউস দিয়ে সিলেক্ট করতে যাই কিন্তু মাউস কাজ করল না।আমি বুযলাম এটি ব্লগার ডিজেবল করে রেখেছে।আমার খুব বিরক্ত লাগল।তাই অনেক খুজে একটি উপায় পেলাম।"

বেশ, ভালো কথা, কিন্তু, একজন ব্লগার যখন ভালো কিছু, কাজের কিছু লিখেছেন, পাঠকের কি উচিত নয় তার সেই লেখা যতোবার দেখার প্রয়োজন পড়বে ততোবারই তার ব্লগে গিয়েই সেটা পড়া? উচিত, তবে অনেকেই হয়তো সেটা চাইবেননা।

তার ফলে একটি অন্যায় কাজ করতেও রাজি, তবুও রিটার্নিং ভিজিটার হতে চাইবেননা অনেকেই। তাইনা?

এখানেই শেষ নয়! সবচেয়ে বিষ্ময়কর তার টিউনের শেষ লাইনটি যেখানে তিনি লিখেছেন ~ "এবার ইচ্ছা মত কপি পেস্ট করুন।"

বাঃ, দেখুন দেখি কি সুন্দর পরামর্শ তিনি দিলেন টেকটিউনসের মতো জনপ্রিয় সাইটে? তিনি টেকনিক্যাল একটি জ্ঞান শেয়ার করলেন, খুব ভালো কথা সেটা, কিন্তু সেইসাথে তিনি ফলাও করে জানিয়েও দিতে ভুললেন না যে এবার ইচ্ছা মত কপি পেস্ট করুন।

এই টিউনটি অনেক যত্ন সহকারে লেখা উচিত ছিলো। কারন এর অপব্যবহার হবেই হবে। এইটা বুঝে টিউনারের উচিত ছিলো তার লেখার ভাষার দিকে নজর দেওয়া। অন্যায় করতে উস্কানি না দিয়েই লেখাটি লিখলে ভালো হতো। কিন্তু কী আর করা! সব টিউনার সমান নয়। সব টিউনার দায়িত্ববোধের পরিচয় দিতে পারেননা।

আমি কোনোদিন কারো নামে খারাপ কিছু বলতে চাইনা। আজকে আর পারছিনা, মাফ করুন আমাকে। এইসব টেকি অল্প কয়েকদিনের জন্য আসে, নিজেদের কেরামতি শেয়ার করে চলে যায় কিছুদিন পরে, এরাই ইন্টারনেটে ছাপ রেখে চলে যায় শত শত অন্যায় করার। এরা ভেবেও দেখেনা তারা মানুষকে ভালো কিছু কি শেখালো নাকি তাতে মন্দ ছড়িয়ে পড়লো। কেউ কিছুই বলার নেই। কপি/পেস্ট যে ঘোরতর অন্যায়।

এবারে আপনারাই বলুন, কোন ব্লগারের দায় পড়েছে এইরকমের একটি ইন্টারনেট সমাজে কাজের কিছু ভালো কিছু লিখে সময় ব্যয় করে ভালো কিছু শেখাবেন? এক দল মানুষ শেখাবেন, আর আরেক দল তার অপব্যবহার করার পথ বাতলাবেন। এইভাবে কি বাংলাদেশ ভবিষ্যতে ভালো একটি ইন্টারনেট সমাজ পাবে বলে আপনাদের কারো আশা?

আমি আজও প্রতিবাদ জানাচ্ছি। টেকটিউনসে হোমপেজে লগিন হয়েও টিউন পাতায় আমি লগিন-না অবস্থায় থাকার ফলে সেখানে প্রতিবাদ জানাতে পারলাম না। আমার অনুরোধ সবার কাছে, যখন টিউন করবেন, যত্ন সহকারে যথেষ্ট দায়িত্বের পরিচয় দিয়ে লেখাটি লিখবেন। অন্যায় যে করতে চায় করুক, আপনাদের লেখার জন্য যেন তাতে উস্কানি না হয়। অন্যায়ের ভাগীদার আপনারা হবেননা দয়া করে। বাংলাদেশের জন্য সভ্য ভদ্র সুশীল ইন্টারনেট সমাজ গঠনে আপনারাও সচেষ্ট হোন। আগামী প্রজন্মের জন্য ভালো কিছুর ছাপ রেখে যান, যাতে তারা ভালো কিছুই শেখে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন