মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০১০

ব্লগ বা web site -এ এ্যাডসেন্স ছাড়াও ভালোই আয় করতে পারবেন আপনি !

আপনি লোকমুখে শুনেছেন "ব্লগ" নামের একটি বিচিত্র জিনিস দিয়ে "এ্যাডসেন্স" নামের এক উপায়ে নাকি অনেক আয় হয়। তাই আপনিও উৎসাহিত হয়ে গিয়ে শুরু করে দিয়েছেন একটি ব্লগ। ভেবেছিলেন যে একটি ব্লগ খুলে কিছু একটা করলেই আয় হবে। ভালো করে অনেকেরই ধারনা ছিলোনা জিনিসটি সম্বন্ধে। কারন, অতি অল্প বয়সে হাতে কমপিউটার আর ইন্টারনেট পেয়ে গেছেন, জীবন সম্বন্ধে পরিস্কার ধারনাই নেই এখনো। সহজেই টাকা হাতে এসে যাবেনা, তার জন্য যথেষ্ট কষ্ট করতে হবে।

টেকটিউনসের মতো সাইটে ঘুরতে ঘুরতে কেউ শুরু করেছেন ফটোশপের টিপস ও ট্রিকস শেখানো, কেউ লিখছেন উইন্ডোজ ব্যাতীত অন্যান্য অপারেটিং সিস্টেম দিয়ে কিভাবে কী কী করা যায়; কেউ বা সফটওয়্যার ডাউনলোড দিচ্ছেন, কেউ কেউ গান আর মুভি ডাউনলোড দিচ্ছেন। এর ফাঁকে ফাঁকেই শিখে নিচ্ছেন কোথায় ভালো ভালো ব্লগ থিম পাওয়া যাবে, কোথায় কী প্লাগিন ব্যবহার করতে হবে, কীভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতে হবে ইত্যাদি। কারো ওয়ার্ডপ্রেস নিয়ে উন্মাদনা, কারো বা জুমলা নিয়ে মাতামাতি। কেউ কেউ কিছু পিএইচপি শিখলেন, কেউ বা এইচটিএমএল আয়ত্ত করলেন কিছুটা।

অল্পদিনের মধ্যেই নিজেকে অনেক বড় "টেকি" ভেবে নিলেন, কিন্তু তারপরে যখন বুঝলেন এইভাবে হচ্ছেনা, তখন অনেকদিন পার হয়ে গিয়েছে। হয়তো মানুষের কাছে অনেক বাহবা পেলেন, সবাই বললো যে বাহ্‌ আপনি কতো জানেন, কী সুন্দর লেখেন, অনেক কিছু শেখার আছে আপনার লেখায় - সব হলো কিন্তু আয়ের আশা স্বপ্ন হয়েই থেকে যাচ্ছে। তাইনা? তার মূল কারন হচ্ছে যে আপনার মেধাকে সঠিক পথে চালিত করতে পারছেননা।

ইতিমধ্যে গিয়ে ঘুরে এসেছেন কিছু এক্সপার্টদের ব্লগে, পাশ্চাত্যের প্রোফেশনাল ব্লগারদের ব্লগেও, শুনেছেন তাদের ছয়-অঙ্কের আয়ের সংখ্যাটি। শুনেছেন এসইও করার কথা, শুনেছেন কীওয়ার্ড দিয়ে কীভাবে সাজাতে হবে লেখা, শুনেছেন যে ভীষণ দামী সব কীওয়ার্ড আছে, প্রতি ক্লিকে বিশাল মূল্য। কিন্তু সব করেও সাফল্য কাছে আসার বদলে দূরেই রয়ে গেছে। নিরাশ হয়েছেন, হতাশ হয়েছেন, গুগল এ্যাডসেন্সকে গালাগালি দিয়েছেন। কিন্তু আপনি ভাবেননি যে কেন আপনি সফল হতে পারছেন না! এখানেই গোড়ায় গলদ থেকে গিয়েছে।

ভালো করে বুঝে নিন, আপনি যতোবড়ই টেকি হোন না কেন, তাতে এ্যাডসেন্স দিয়ে আয় হওয়ার আশা খুবই ক্ষীণ। কেন বলুন দেখি? বাংলাদেশের চেয়েও অনেক অংশে এগিয়ে আছে যেসব দেশ, সেখানে ছেলেমেয়েরাও আপনাদেরই মতো টেকি হয়ে গেছে। তাদের আর নতুন করে কিছুই শেখার নেই আপনার কাছে। পরের কারন হচ্ছে, এইসব লেখায় কিছু পণ্য বিক্রির কোনো সম্ভাবনাই নেই।

তাই, আপনার চাই সরাসরি এমন কোনো উপায় যা দিয়ে আপনার মেধার কিছু অংশ কিনে নেবেন প্রয়োজনী কেউ। অর্থাৎ, আপনি ফ্রিল্যান্স কাজের চেষ্টা করলে ভালো ফল পাবেন, কিন্তু গুগল এ্যাডসেন্স দিয়ে নয়। যদি ফটোশপের ট্রিকস জানেন, তবে নানাবিধ আকর্ষণীয় ডিজাইনের ব্লগ খুলুন। কিছু জিনিস ফ্রি দিন, কিছু প্রিমিয়াম কন্টেন্ট দিয়ে আয় করুন! দয়া করে এ্যাডসেন্সের উপরে ভরসা করে থাকবেননা। এ্যাডসেন্স একমাত্র আয়ের উৎস নয়।

এ্যাডসেন্সকে দোষী না ভেবে তাকে বুঝুন ভালো করে। এ্যাডওয়ার্ডস দিয়ে বিজ্ঞাপন দেন তারাই যারা কিছু পণ্য বিক্রয় করছেন। আপনার ফটোশপ টিপস ও ট্রিকসের ব্লগে কিছু বিক্রয় হবে কি? হলে সেটা কী? আগে সেই পণ্য চিহ্নিত করুন। ফটোশপ সফটওয়্যার বিক্রির সম্ভাবনা থাকতে পারে, তবে সেটা বড়ই ক্ষীণ সম্ভাবনা। যারা ফটোশপ অরিজিনাল কিনবেন তারা আপনার ব্লগের বিজ্ঞাপন দেখে কিনবেননা। তারা আগে থেকেই জানেন ফটোশপ কী, কে বানায়, কতো দাম - তারা সরাসরি প্রধান বিক্রেতার ওয়েবসাইট থেকেই কিনে নেবেন। এছাড়া আর কী হতে পারে? টিপস এন্ড ট্রিকস শেখানোর নানাবিধ ই-বুক আছে ভিডিও আছে, লোকে সেইসব ডাউনলোড করে নেবে। আপনার কী হবে?

সুতরাং, ব্লগে আগত পাঠককে আপনি যা দিতে পারবেন সেইটা থেকেই আয়ের পথ বানাতে হবে। আজকাল ওয়েব ডিজাইনের যুগ, আকর্ষণীয় ব্যানার তৈরী করুন, ফ্ল্যাশে কিম্বা ফটোশপে। নানাবিধ এফেক্ট দিয়ে ওয়েব বাটন তৈরী করুন। সিএসএস জানলে সরল সুন্দর ওয়েব মেনু তৈরী করুন। সেইগুলির কিছু ফ্রি দিয়ে বেশি আকর্ষণীয়গুলো প্রিমিয়াম হিসেবে দিন এবং আয় করে নিন আপনার মেধার উপযুক্ত প্রয়োগ করে।

আপনি কি ওয়েব ডিজাইনার? তবে নিজের বানানো কিছু সাইটের ডিজাইন প্রদর্শন করুন আপনার সাইটে, লোককে জানান আপনি এই কাজ করেন। বিভিন্ন ফোরামে গিয়ে জানান আপনার কাজের নমুনা। অনেকেই খুঁজছেন ওয়েব ডিজাইনার, সুন্দর আয় করতে পারবেন। একটি সাইট ডিজাইন হয়ে গেলেই তার স্ক্রিনশট নিয়ে নিজের সাইটে দেবেন। যদি নিজের প্রচেষ্টায় সবটা না পারেন, তবে ডিজাইনারদের জন্য সাইট আছে, সেখানে নিজের সামগ্রী ডিসপ্লে দিন, বিক্রি হবে, আপনি টাকার শেয়ার পাবেন।

আপনি কি প্রোগ্রামার? কাস্টম সফটওয়্যার বানাতে পারেন? তাহলে ফ্রিল্যান্সে বাড়তি আয় করতে পারবেন। আপনার করা প্রোজেক্টগুলির বিবরণ ও বৃত্তান্ত সব বুঝিয়ে লিখে কিছু স্ক্রিনশট দিয়ে ব্লগ তৈরী করুন। এতে ভালোই আয় আছে।

ব্লগ এবং ব্লগ থেকে আয় মানেই গুগল এ্যাডসেন্স এবং তার বিকল্প এ্যাডব্রাইট, চিতিকা, ক্লিকসর, বিডভার্টাইজার ইত্যাদি নয়। আপনার মেধা থাকলেই হবেনা, তা দিয়ে আয় করতেও জানতে হবে। ভুল পথে চেষ্টা করলে হাজার পরিশ্রমেও আয়ের মুখ দেখতে পাবেননা। ব্যাপারটা এমন যে আপনার এক বন্ধুকে দাঁড়াতে বললেন বনানীতে, আর আপনি তাকে খুঁজতে চলে গেলেন গুলশানে। এমন করলে কেবল পরিশ্রমই হবে, বন্ধুকে খুঁজে পাওয়ার আশা নেই। বন্ধুকে যেখানে দাঁড়াতে বলবেন, সেখানেই যাবেন, তাকে সেখানেই পাবেন। আয়ের বেলাতেও ঠিক তাই। যেটা জানেন যেটা পারেন সেই বিষয়ে ব্লগিং করুন, এ্যাডসেন্স নিয়েই গোঁ ধরে বসে থাকবেননা কারন এ্যাডসেন্স ছাড়াও আয়ের প্রচুর সম্ভাবনা আছে সেইগুলি ধরে এগোলে এ্যাডসেন্সের চাইতে অনেক বেশিই আয় করতে পারবেন।

1 টি মন্তব্য: