রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০১০

যেসব কারনে এডসেন্স একাউন্ট বাতিল হয়

গুগল এডসেন্স একাউন্ট বাতিলের সমস্যা অসংখ্য ব্লগারের। বিশেষ করে বাংলদেশে যেন এডসেন্স একাউন্ট বাতিলের ঝড় উঠে গেছে। যদিও কিছু ইউজার স্বীকার করেন যে তারা না জেনে নিজেদের ব্লগের বিজ্ঞাপনে ক্লিক করেছিলেন - তারা পরীক্ষা করে দেখতে চাইছিলেন, কিন্তু বেশিরভাগ ইউজার বলেন যে তারা কিছুই করেননি, তবুও গুগল তাদের একাউন্ট বাতিল করেছে। কেউ কেউ রাগ করে গুগলকে অসৎ ও অসাধু আখ্যাও দিয়েছেন। আজকে আলোচনা করছি এডসেন্স একাউন্ট বাতিল হওয়ার সম্ভাব্য কিছু সাধারন কারন। জেনে নিন কিভাবে নিজেদের একাউন্ট বিপদের মুখে ঠেলে দেন আপনারাই এবং পরে মুখ ভার করে ভাবতে বসেন "আমি তো কিছু করিনি"!
এই তো সেইদিন আপনাকে সাইবার ক্যাফেতে দেখলাম?
ভেবে দেখুন, কতোবার আপনি সাইবার ক্যাফে থেকে নিজের ব্লগে লগিন করেছেন এবং তাড়াহুড়ায় পোস্ট লিখে প্রকাশ করে দিয়েছেন? নয়তো এমনিই অন্যান্য কাজ করতে গিয়ে নিজের ব্লগ পাতাও খুলে দেখছিলেন? ভাবছেন তাতে আর কি আসে যায়? বহু সাইবার ক্যাফেতে ব্রাউজারের হিস্ট্রি মোছা হয়না কিম্বা আপনি চাইলেও মুছতে পারবেন না। আপনার পরে যিনি এসে বসেছিলেন তিনি নেহাতই কৌতুহলবশতঃ হিস্ট্রি থেকে ব্রাউজিং তালিকা দেখে একে একে সব সাইটে ঢুকেছিলেন এবং তারই মাঝে উৎসুক হয়ে বিজ্ঞাপনেও ক্লিক করে দিয়েছেন! একই কমপিউটার, একই আইপি, একই ব্রাউজার - আপনার অজান্তেই ক্লিক হয়ে গেল, একদিন আপনার একাউন্ট বাতিল এবং "আমি তো কিছু করিনি" ভেবে অবাক হলেন।
বন্ধুকে ব্লগিং ও আয় করা শেখাচ্ছিলেন?
প্রাণের দোস্তকে তারই বাড়িতে বসে শেখাচ্ছিলেন কেমন করে আয় হয়, কিভাবে ব্লগ লেখে আর আপনার ব্লগের হদিশ দেখিয়ে বাহবা নিলেন? গোলযোগ সৃষ্টি করলেন তাহলে! আপনি চলে আসার পরে আপনার সেই দোস্ত আপনার ব্লগে কতোবার যে দেখতে গেলেন, আপনার কথা সত্য কিনা দেখার জন্য বিজ্ঞাপনেও ক্লিক করলেন বেশ কয়েকবার। তাহলে বন্ধু চিনতে ভুল করেছেন। এই ভুলের মাশুল দিতে হলো আপনাকে একাউন্ট বাতিল হয়ে।
শিক্ষা প্রতিষ্ঠান থেকে ব্লগ ব্রাউজ করেন নাকি?
ইউনিভার্সিটি থেকে নিজের ব্লগ দেখছিলেন নাকি? বেশ ভালোই বিপদ ঘটিয়েছেন তবে! একেবারে বাঘের আড্ডাতেই বাঘকে দেখিয়ে দিলেন কিকরে আপনাকে মেরে খেতে হবে? যেখানে প্রচুর বেশি জানা টেকিদের আনাগোনা, সেখানে নিজে ব্লগ পাতা লোড করেছেন কি মরেছেন। একাউন্ট বাতিল হতে দেরী হবেনা!
অফিস থেকে টুক করে পোস্ট প্রকাশ করে দেন?
অফিস কমপিউটার থেকে ব্লগ পাতা লোড করা, ব্লগে লগিন করে পোস্ট লেখা ইত্যাদি থেকে বিরত থাকুন। অনেক অফিসে অতি পাকা সিস্টেমস এডমিন থাকে যারা সবার কমপিউটারে নজরদারী করেন। এইসব ক্ষতিকারক লোকের উপস্থিতি আপনার অফিসে থাকলে অফিসে বসে ব্লগ লেখা কিম্বা ব্লগ ব্রাউজ করা বাদ দিন। কারো ক্ষতি করতে ট্যাক্স লাগেনা, অনেকে সহজেই করে ফেলেন সেটা।
অযথা প্রচার করতে গিয়ে একাউন্ট বাতিল
এই পৃথিবীতে সত্যিকারের বন্ধু খুবই কম হয়। আশাকরি একথা একবাক্যে সবাই স্বীকার করবেন। বেশ কিছু পাবলিক দেখেছি যারা সব কথার পেছনে নিজের ব্লগের ঠিকানা দিয়ে আসেন অন্যত্র। "কেমন আছেন? http://habijabi.blogspot.com" এই হচ্ছে নমুনা। মনে রাখবেন, এডসেন্স আয় অনেকেরই কম, তাই প্রতিযোগী কমাতে কিছু লোক চেষ্টায় থাকেন যাতে অন্যদের একাউন্ট বাতিল করানো যায়। আপনাকে ব্যান করিয়ে আপনাকে ল্যাং মেরে এগিয়ে যাওয়ার লোকের অভাব হবেনা।
টেমপ্লেট/থিম বানিয়ে এডসেন্স দিয়ে লোককে দিয়েছেন
গুগলের ফোরামে গিয়ে দেখুন, বেশি পাকা থিম ডিজাইনার ডাউনলোড দেওয়া থিমের মধ্যে এডসেন্স আইডি দিয়ে নিজের একাউন্ট খুঁইয়েছেন। ব্লগ থিম/টেমপ্লেট ডাউনলোডের সাইট অনেকেই খুলেছেন, এখান ওখান থেকে জিনিস নিয়ে তাতে নিজেদের এডসেন্স আইডি অনেকেই বসিয়েছেন। মনে আশা ছিল যে অল্প জানা ইউজার ওইসব ডাউনলোড করে ইউজ করলে আয়ের ভাগ পাবেন ডাউনলোডদাতারা। ব্যাস, লোভে পাপ, পাপে মৃত্য ঘটেছে। নিজের এমন মৃত্যু ঘটাবেন না যেন!
গুগলে সঙ্গে চালাকি করছিলেন?
ঢাকায় থাকেন, আর চট্টগ্রামে গিয়ে সাইবার ক্যাফেতে বসে নিজের ব্লগে ক্লিক করে আয় বাড়াতে চেয়েছিলেন? ভেবেছিলেন গুগল বুঝতে পারবেনা? আপনারা যে গুগলের কাছে ছোট্ট শিশু সেকথা কবে বুঝবেন? বিশ্বের অনেকগুলি দেশে বহু হাজার হাজার টাকা দিয়ে জ্ঞানীগুনী লোকজন চাকরীতে রেখেছে গুগল - কিসের জন্য? যে কেউ এসে বোকা বানিয়ে চলে যাবে সেইজন্যই কি? এই ধারনা থাকলে বড্ড ভুল করেছেন। প্রতিটি আইপি এড্রেসের অন্তত ৩ বছরের ব্রাউজিং হিস্ট্রি থাকে গুগলের কাছে। গুগলের এতো সার্ভিস আছে যে বিশ্বের প্রায় প্রতিটি আইপি একবার না একবার গুগলের কোনো না কোনো সার্ভিসে ঢুকেছেই। যদি তর্কের খাতিরে ধরেও নিই যে গুগলের কোনো সার্ভিসই ব্যবহার করেনি একটি নির্দিষ্ট আইপি, তবুও গুগল জেনে যাবে। কারন? সাইট ব্রাউজ করছে সেই আইপি, এবং বিস্তর সাইটে গুগল এনালিটিক্স কোড আছে! গুগলকে ধোঁকা দেওয়া এতো সহজ না!

গুগল এই বিশ্বের সবাইকে এক চরম নাগপাশে জড়িয়ে ফেলেছে, এখন ভদ্রভাবে চলুন, নতুবা খবর আছে!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন