বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর, ২০১০

PR পাচ্ছিনা কেন Google PageRank নিয়ে নানা বিভ্রান্তি,?

Google PageRank নিয়ে সবার ধারনা সুস্পষ্ট নয়। অনেকাংশেই দেখা যায় যে কোনো কিছুর ব্যাপারে সুস্পষ্ট ধারনা না থাকার ফলে সেই জিনিসটা নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয় এবং কেউ ভুল পথে এগোতে থাকে, কেউ বা আবার সেটাকে ফালতু ও মূল্যহীন ভাবতে শুরু করেন। আজকে আমি আমার মতো করে আমার নিজস্ব ধারনা থেকে জানা ও শেখা ধারনা আপনাদের সামনে তুলে ধরবো - Google PageRank বিষয়ে।

ইন্টারনেটে কোটি কোটি ওয়েবসাইট আছে, বিভিন্ন বিষয়ে, বিভিন্ন ভাষায় এবং বিভিন্ন বিভিন্ন দেশের এবং দেশবাসীর। সার্চ ইঞ্জিনগুলোতে নথিভুক্ত হয়ে আছে এইসব ওয়েবসাইট। প্রতিদিন কয়েক বিলিয়ন সার্চ হচ্ছে এইসব ওয়েবসাইট। কিভাবে বিচার হবে কোনটা ভালো, কোনটা একটু কম ভালো? ইন্টারনেটে নেই ভোটদানের কেন্দ্র, নেই ভোটগণনার বালাই।

বিচার দুইভাবে হয়। Alexa rank করে ভিজিটার সংখ্যার ভিত্তিতে, গুগল করে তার নিজস্ব Google PageRank পদ্ধতি দিয়ে। আজকে আমরা কথা বলছি Google PageRank বিষয়ে। এই PageRank কিভাবে নির্ধারন করে গুগল? ইন্টারনেটের ওয়েবমাস্টাররাই ভোটাভুটি করেন। কিভাবে? আপনার একটি সাইট আছে, আপনি লিংক করলেন আমার দিকে, আমি পেলাম ব্যাকলিংক। মানে, আমি পেলাম একটি ভোট। আমি আরো দুইজনের ব্লগের দিকে লিংক করলাম, তারাও পেলেন ভোট। এইভাবে সবার বর্হিমূখী লিংকসমূহ গণনা করেই নির্ধারন করা হয়। নিয়ম তো জানেনই, যে বেশি ভোট পাবে তার Google PageRank ততো বেশি হবে।

আগের লেখায় একটি তালিকা দিয়েছিলাম আমি। তাতে দেখানো ছিলো যে PR0 থেকে PR1 পেতে গেলে কতোগুলি ব্যাকলিংকের প্রয়োজন, PR1 থেকে PR2 পেতে কতোগুলি প্রয়োজন, এইভাবে PR10 পর্যন্ত তালিকা ছিলো। সেইটা একবার দেখে নিন। তাতে ধারনা স্পষ্ট হবে কিছুটা।

এবারে আসছি বিতর্কিত বিষয়গুলিতে। ব্যাকলিংক কিভাবে গণনা হবে। অন্যান্য ব্লগে মন্তব্য করলেই ব্যাকলিংক সর্বদা গোনা হবেনা। সেই ব্লগ নো-ফলো হলে ব্যাকলিংক পাওয়া যাবেনা, ডু-ফলো হলেও যদি সেই ব্লগের টপিক আর আমাদের ব্লগের টপিক না মেলে তবেও ব্যাকলিংকের কোয়ালিটি হ্রাস পাবে। এই বিষয়েও আগে লিখেছিলাম, poor link, fair link, good link ইত্যাদি নিয়ে লিখেছিলাম আমি। Poor link হলে সেই ব্যাকলিংক পাওয়া না পাওয়ার সমান। কেবলমাত্র কোয়ালিটি ব্যাকলিংকের মূল্য আছে। সুতরাং, যারা যারা এখানে ওখানে মন্তব্য করে লিংকের আশায় আছেন, টপিক খুঁজে এবং ডু-ফলো কিনা সেটা দেখে তবেই মন্তব্য করুন।

অনেকের বক্তব্য আছে যে অনেকদিন অনেক পরিশ্রম করে ব্লগিং করেও কেন ভালো Google PageRank পাইনা? ওদিকে অন্যান্য ফালতু ব্লগগুলির PageRank বাড়ছে কেন?

ভালো করে বুঝুন, আমরা কে কতো পরিশ্রম করলাম সেটা বড় কথা না। কতোজনে লিংক করেছে আমাদের ব্লগের দিকে সেটাই বড় কথা। আমি বা আপনি অত্যন্ত মূল্যবান টপিক লিখেও Google PageRank শূণ্য পেতে পারি, অন্যদিকে আরেকজন ব্লগিংয়ের নামে ই-বুক ডাউনলোড দিয়েও PageRank 3 পেতে পারে। তার কারন কী জানেন? আপনি আপনার অত্যন্ত মূল্যবান ব্লগের জন্য মার্কেটিং করেননি। অন্যদিকে, ই-বুক ডাউনলোড সাইট মার্কেটিং না করলেও লোকে সার্চ ইঞ্জিন থেকে খুঁজে নিয়ে লিংক করে ফেলেছে। ফলে PageRank পেয়ে গেছে। ই-বুক মূল্যবান শিক্ষনীয় সামগ্রীর অন্তর্গত, তাই প্রচুর ওয়েবমাস্টার সেখানে লিংক করেছেন রেফারেন্স হিসেবে। এর জন্য প্রচারের প্রয়োজন পড়েনা। মানুষ এমনিতেই খুঁজছে, সার্চ ইঞ্জিনেই পেয়ে যাচ্ছে এবং লিংক করে ফেলছে।

কিন্তু অন্যান্য সাধারন টপিকের ক্ষেত্রে তা হয়না। হতে পারে, তবে সেখানে অন্য আরো ফ্যাক্টর নির্ভর করে। আমার বাসার সামনেই এক ডাক্তার আছেন, উনি ৭ বছর ধরে ব্লগিং করছেন এবং Google PageRank 8। চার নয়, আট! এখানে ওনার ডোমেইনের বয়স যুক্ত হয়েছে, ৭ বছরের ডোমেইন ওনার। নির্ভরশীল এবং দীর্ঘকালের ডোমেইন। উনি এক নাগাড়ে ৭ বছর ব্লগ লিখছেন। মেডিক্যাল স্টুডেন্ট, অন্যান্য ডাক্তাররা, মেডিক্যাল কাউন্সিল এবং মেডিক্যাল কলেজগুলি ওনার দিকে লিংক করে আছে। অসংখ্য .edu ব্লগের ব্যাকলিংক আছে ওনার। এবং, সবগুলিই পয়লা নম্বরের লিংক, মানে একটিও মন্তব্য করে পাওয়া লিংক নয়। হিসাব মতে PageRank 8 পেতে হলে 22 লাখ 36 হাজার 413-টি ব্যাকলিংকের প্রয়োজন যা ওনার ধীরে ধীরে হয়ে গিয়েছে ৭ বছরে।

এই তো গেল একটি উদাহরণ। অর্থ এটাই যে কিছু ব্লগের ক্ষেত্রে মার্কেটিংয়ের প্রয়োজন পড়েনা, আবার বেশিরভাগ ক্ষেত্রেই জোরদার মার্কেটিংয়ের প্রয়োজন পড়ে। এখন আপনিই ভাবুন, আপনার ব্লগ কি উপরের এই ডাক্তার সাহেবের মতো মূল্যবান কিছু? যদি নাহয়, তবে আপনার প্রয়োজন পড়বে মার্কেটিংয়ের। নয়তো PageRank পাওয়া দুরূহ ব্যাপার হবে। আপনি হয়তো বিরাট মূল্যবান কিছুই লিখছেন, আপনার ব্লগের কয়েক হাজার লিংক হয়তো সার্চ ইঞ্জিনে নথিভুক্তও আছে, কিন্তু তাতে কী, আপনার মতো এমন আরো অনেকে আছে। সুতরাং, ব্যাকলিংকের জন্য কষ্ট করতে হবে যদি Google PageRank চান। না চাইলে যেমন চলছে তাই চলুক - তাতে ক্ষতি নেই একেবারেই।

সবশেষে বলি, Google PageRank একেবারেই অবশ্যপ্রয়োজনীয় জিনিস নয়। যদি এটা ছাড়াও আপনার ব্লগ ভালো ভিজিটার পায় এবং আয়ও ভালো হয়, তাহলেই নিজের পরিশ্রমের মূল্য পেয়েছেন বলে মনে করে নেবেন। বাংলা ব্লগ থেকে সরাসরি আয় নেই তবে ভিজিটার পেলেই খুশী হতে চেষ্টা করুন। সবাই শাহরুখ খান হয়না, তাইনা?

আমারও আকাশপ্রদীপ ব্লগ PR4 ছিলো, আর এই ব্লগ PR3-তে আটকে আছে। অবশ্য, ডোমেইন আমি মার্চ মাসে পেয়েই প্রথম Google PageRank আপডেটেই PR3 পেয়েছি এপ্রিল মাসে, এর পরে আর Google PageRank update হয়নি এই বছরে। তবে আমার PageRank আর বাড়ার সম্ভাবনা নেই কারন আমি ব্যাকলিংকের চেষ্টা করিনা আর। আমি জুলাই মাস থেকেই ব্যাকলিংকের চেষ্টা ছেড়ে দিয়েছি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন