বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর, ২০১০

কিভাবে সার্চ ইঞ্জিনে নতুন ব্লগ দ্রুত ইন্ডেক্স করা যায় ?

নতুন একটি ব্লগ বানিয়ে তাতে অল্প ২/৩-টি লেখা দিয়েই সার্চ ইঞ্জিন পাতায় নতুন ব্লগকে দ্রুত ইন্ডেক্স করাতে চাই আমরা সবাই। এক মজার খেলা। গুগল যেন চোর-পুলিশ খেলতে থাকে। কখনো দেখা যায় ১ দিনেই ইন্ডেক্স করা শুরু হয়ে গেছে, কখনো বা দেখায় যায় ৬/৭ দিন পার হওয়ার পরে ইন্ডেক্স করছে। আপনারা জেনে বিষ্মিত হতেও পারেন, আমার দেখা সর্বোচ্চ সময় লেগেছে ৯ মাস! ওইটা ছিল একটি ছবি ব্লগ, প্রত্যেক ছবির সঙ্গে ১/২ প্যারাগ্রাফ বিবরণ। একেবারেই ইউনিক লেখা। সেই ব্লগ ৯ মাস পরে ইন্ডেক্সে স্থান পেয়েছে।

আমার জন্য সেই ব্লগটা ছিলো জরুরী, অন্যদের কাছে নাও হতে পারে। তাই আমি মুছে ফেলিনি কারন ওই ব্লগ গুগল ইন্ডেক্স না করলেও সেইটা আমি চালিয়ে যেতাম। কিন্তু ৯ মাস কয়জনে ধৈর্য ধরে থাকতে পারবেন? ১ মাস পেরিয়ে গেলেই তো মনে সন্দেহ দানা বাঁধতে শুরু করে দেবে যে কী হলো, কেন গুগল এই ব্লগ ইন্ডেক্স করছেনা! শুরু হয়ে যাবে একে ওকে জিজ্ঞেস করার পালা, কী করলে ইন্ডেক্স হবে ইত্যাদি।

সত্যি বলতে কি, নতুন ব্লগকে দ্রুত ইন্ডেক্স করানোর নির্দিষ্ট কোনো নিশ্চিত উপায় আছে বলে আমার জানা নেই। কিছু চেষ্টা অবশ্যই করা যেতে পারে। তবে সেইসব চেষ্টার গ্যারান্টী আছে কিনা আমি জানিনা।

প্রথমেই গুগল ওয়েবমাস্টার টুলসে নতুন ব্লগকে যুক্ত করে নিলে ভালো হয়। সাইটম্যাপ যুক্ত করে নিলে আরো ভালো হয়, সেইসঙ্গে, টার্গেট অডিয়েন্স জানিয়ে দেওয়া। গুগলের অনেক সার্ভার, তাই আমাদের কন্টেন্ট কোন ভৌগলিক এলাকার পাঠকদের জন্য সেইটা জানালে খুব ভালো হয়। এর পরে গুগল এনালিটিক্স কোড বসিয়ে নেওয়া। ভিজিটার ট্র্যাকিংয়ের জন্য। এর পরে ব্লগসার্চ.গুগল.কম পাতায় গিয়ে একেবারে নিচে লিংক দেখুন "Information for Blog Authors" সেখানেও নিজের ব্লগের ঠিকানা যুক্ত করে দিন। (ওয়ার্ডপ্রেস ব্লগ হলে সরাসরি আরএসএস ঠিকানা দিন এইখানে, http দিতে হবেনা)

এর পরে যেসব ছলচাতুরী গুগলের সঙ্গে সেটা একটু অন্য ব্যাপার। ট্যুইটারে ব্লগের লিংক দেওয়া শুরু করতে হবে, সাথে মেটা description ট্যাগের কিছুটা অংশ। এইখানে কোনো লিংক শর্ট করে দেবেন না যেন, ব্লগের প্রধান পাতার লিংক দিতে হবে। আর, বিবরণ মেটা ট্যাগের অংশ কেন দিতে বললাম? কারন এটাই সর্বপ্রথমে গুগল ইন্ডেক্স শুরু করবে। বিবরণ জরুরী, তাতেই বোঝা যাবে এই লিংকে কী আছে! ট্যুইটারকে উপযুক্ত উপায়ে ব্যবহার করুন।

ট্যুইটারে যদি লেখেন আমি আজকে নতুন একটি ব্লগ খুলেছি এবং তার ঠিকানা bn.ria8.me.uk, তাতে কিছুই লাভ হবেনা। এতে আপনার বন্ধুবান্ধব আকৃষ্ট হতে পারেন, তবে গুগল রোবট নয়। কোটি কোটি ব্লগ আছে, আপনি কে? কি লিখছেন? ব্যাপার কী? স্পষ্ট কথায় রোবটকে দিতে হবে তার উপযুক্ত খাদ্য যেটা সে চায়।

ফেসবুকে একটি ফ্যান পেজ বানিয়ে নিন। তাতে কিছু ফ্রেন্ডকে ডাকুন। এবারে বিবরণসহ সেখানে লিংক দিতে শুরু করুন। যদি ইংরাজী ব্লগ হয়, তবে Digg.com সাইটেও লিংক দিতে পারেন। Yahoo Buzz সাইটেও দিন। Stumbleupon.com ব্যবহার করেন? সেখানেও লিংক দিন। লক্ষ্য করুন, আমি কিন্তু গুগল বাজ় এড়িয়ে গেলাম!

কেন?

এটাই অনলাইনের বড় খেলোয়াড়দের খেলা। গুগলকে দেখান আপনার নতুন ব্লগের লিংক অন্যান্য বড়সড় সাইটে দেখা যাওয়া শুরু হয়ে গেছে। এইভাবে রোবটকে একটু অস্থির করে তোলার লক্ষ্যেই এই খেলা আমরা খেলবো। গুগল বিশ্বের ১ নম্বর সাইট, তার পাতায় লিংক নেই অথচ অন্যান্য বড় সাইটের পাতায় লিংক এসে গেছে - গুগল রোবটের সামনে চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়া আর কি!

এছাড়াও যদি পারেন, চেনাপরিচিতদের সাইটে একটি করে লিংক দেওয়ার অনুরোধ জানাতে পারেন। যদি আপনি কোনো ব্লগের গেস্ট ব্লগার হন, তবে ইউনিক একটি আর্টিকেল লিখে নতুন ব্লগের লিংক দিতে পারেন। এতে প্রচুর অরিজিনাল ভিজিটার পাবেন। আর হ্যাঁ, খুউব গুরুত্বপূর্ণ কথা এই যে নতুন ব্লগে একেবারেই বিজ্ঞাপন দিয়ে ভরাবেন না। সম্পুর্ণ বিজ্ঞাপনমুক্ত ব্লগ ইন্ডেক্স করানোর চেষ্টা করুন।

আমি আগেই বলেছি, কোনো পথই টেকনিক্যালি নিশ্চিত এবং ১০০% গ্যারান্টীযুক্ত নয়। আমি আমার সমস্ত চেষ্টা করেও একটি ব্লগস্পট ব্লগকে ৯ মাসে ইন্ডেক্স করাতে পারিনি। এই একটি উদাহরণ বাদে বাকি ক্ষেত্রে আমি দেখেছি যে অত্যন্ত জনপ্রিয় বিষয়ের ব্লগ হলে ১/২ দিনে ইন্ডেক্স শুরু হয়েছে, কম জনপ্রিয় হলে ৬/৭ দিনও লেগেছে, আবার অতি সাধারন টপিকে ১ মাসও লেগেছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন